অধ্যক্ষ এর বাণী

বাংলাদেশে বেসরকারী পর্যায়ে যে কয়টি ইনস্টিটিউট MEDICAL TECHNOLOGY INSTITUTE কার্যক্রম পরিচালনা করছে তাদের মধ্যে  SEBA MEDICAL INSTITUTE OF TECNOLOGY (SMIT)  অন্যতম। ২০১২ সালে ভিন্ন ধারার এই প্রতিষ্ঠানটির জন্ম। ইতোমধ্যে অত্র ইনস্টিটিউট থেকে ২টি ব্যাচ বের হয়েছে। 

বর্তমানে বিদেশেও প্রচুর দক্ষ টেকনোলজিস্ট, প্যারামেডিক ও নার্সদের চাহিদা রয়েছে। পাশাপাশি বিদেশে উচ্চতর প্রশিক্ষণ ও ইমিগ্রান্ট হবার সুবর্ণ সুযোগ রয়েছে। বাংলাদেশে বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টারে যে সব টেকনোলজিস্টদ্বারা কাজ করে তাদের অধিকাংশের কোন প্রতিষ্ঠানিক শিক্ষা ও সনদ নাই এবং সংশ্লিষ্ট বিষয়ের উপর কোন মৌলিক জ্ঞান না থাকায় অনেক ক্ষেত্রে তারা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার ভুল রিপোর্ট দিচ্ছে। ফলে রোগ নির্ণয় অনেক ক্ষেত্রে ত্রুটিপূর্ণ হচ্ছে। 

এরই ফলশ্রুতিতে সঠিক রোগ নির্ণয় এবং চিকিৎসা সেবা থেকে দেশের সিংহভাগ মানুষ প্রতিনিয়ত প্রতারিত এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। বাংলাদেশ তৃতীয় বিশ্বের একটি উন্নয়নশীল দেশ। বর্তমানে এদেশে প্রায় ৪ কোটি শিক্ষিত বেকার অত্যন্ত হতাশা ও প্রতিকূলতার মধ্যদিয়ে দিনানিপাত করছে। কর্মসংস্থান ও চাকুরীর সুযোগ সৃষ্টির জন্য কারিগরি শিক্ষার গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

পুঁথিগত শিক্ষার উপর নির্ভরশীল না হয়ে বাংলাদেশের শিক্ষিত বেকার সমাজকে যদি কারিগরিক শিক্ষায় শিক্ষিত করে তোলা যায় তাহলে বাংলাদেশে বেকারত্ব দূরীকরণ এবং আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করা সম্ভব। নতুবা জাতি হিসেবে আমরা পিছিয়ে আছি এবং ভবিষ্যতেও পিছিয়ে থাকব। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, শিক্ষামন্ত্রণালয়, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত ও অধিভূক্ত SEBA MEDICAL INSTITUTE OF TECNOLOGY (SMIT) দেশের স্বাস্থ্য উন্নয়ন এবং বেকারত্ব দূরীকরণে ব্যাপক ভূমিকা রাখবে বলে আমরা আশা করি। SEBA MEDICAL INSTITUTE OF TECNOLOGY (SMIT) এর রয়েছে অভিজ্ঞ শিক্ষক-মণ্ডলী, সমৃদ্ধ লাইব্রেরী, আধুনিক ক্লাশরুম, ল্যাবরেটরী ও দক্ষ অফিস ব্যবস্থাপনা। SEBA MEDICAL INSTITUTE OF TECNOLOGY (SMIT) বিগত ৫ বছর যাবত Health Training প্রোগ্রাম নিয়ে কাজ করছে। 

তাছাড়া শিক্ষার্থী দ্বারা টিম গঠন করে বিশেষ দিবস সমূহে সাধারনের মাঝে চিকিৎসা ও সেবা প্রদান করা হয়, যার ফলে আমরা দক্ষ টেকনোলজিস্ট, নার্স ও প্যারামেডিক তৈরী করার মাধ্যমে তাদেরকে কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে পারবো বলে আশা রাখি এবং প্রশিক্ষিত টেকনোলজিস্ট, নার্স ও প্যারামেডিকরা দেশে/ বিদেশ প্রতিষ্ঠিত হয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে বিরাট অবদান রাখবে বলে আমরা বিশ্বাস করি।

 

 

 

অধ্যক্ষ

ডা. সাজিয়া আক্তার (তিশা)

সেবা মেডিকেল ইনস্টিটিউ অব টেকনোলজি (SMIT)